কষ্ট করে আর লিখতে হবে না মুখে বলুন লেখা হয়ে যাবে

হ্যালো বন্ধুরা ,কেমন আছেন আপনারা ? আশা করি ভালো আছেন। বর্তমনে স্মার্টফোন ব্যাবহার করেনা এমন লোক খুজে পাওয়া অনেক কঠিন। আমারা 24 ঘন্টার মধ্যে প্রায় 7-8 ঘন্টাই ফোন চাপি।
আর ফোন চাপা মানেই কিছু লেখা । ফেসবুকে বা গার্লফ্রেন্ড এর সাথে দ্রুত টাইপ করে মেসেজ না করতে পারলে যেন প্রেম জমেই ওঠেনা,কিন্তু সমস্যা হলো আমাদের সবার হাতের টাইপিং স্পিড দ্রুত না ।বিশেষ করে আমার মত যারা আছেন তাদের হয়ত 1 টা রিপ্লে দিতেই 1 মিনিট বা তার চেয়েও বেশি সময় লাগে ,তাছাড়া টাইপিং এর বোরিং তো ফ্রি থাকছেই।
তো কেমন হত যদি টাইপিং না করে মুখে বললেই তা ‍লেখা হয়ে যেত।
#ধুর মিয়া ফাইজলামি করেন ।
না ভাই আমার অত সাহস নাই আপনার সাথে ফাইজলামি করব । আপনি ঠিকই দেখেছেন এখন আপনি চাইলে আপনার মুখের কথাগুলো লেখায় পরিণত করতে পাররেন ,ও হা ভুলেই গেছিলাম আপনি বাংলা , ইংলিশ সহ অনেক ভাষা এভাবে লিখতে পারবেন।
প্রথমে আপনার মোবাইল থেকে Google Play Store এ যান তারপর সার্চ করুন GBoard লিখে এবং install করে ‍নিন।
এবার App টা Open করুন এরপর যা যা Permission চাইবে তা সব Allow করে দিন ।
এবারে শেষ কাজ যেকোন জায়গায় ‍গিয়ে লেখার সময় GBoard select করুন এবং ডান পাশে খেয়াল করুন কথা বলার মত (microphone) একটা চিহ্ন আছে ওখানে চাপার পর দেখবনে কথা বলার মত একটা ইন্টারফেস চলে এসেছে ,

nillblog

এখন যদি আপনি কথা বলেন তাহলে English এ লেখা হবে।
#আরে ভাই ইংলিশ তো হলো কিন্তু বাংলা লিখব কিভাবে ?
হুম তো এবার বলব কিভাবে বাংলা লিখবেন microphone এ ক্লিক পর কথা বলার মত একটা ইন্টারফেস চলে আসলে বাম পাশে দেথবেন সেটিংস এর চিহ্ন, তো বুঝতেই পারছেন এবার কি করতে হবে , আইকনে ক্লিক করার পর যে অপশনগুলো আসবে সেখান থেকে Language এ গিয়ে বাংলা সিলেক্ট করে দিন । ব্যাস কাজ শেষ এখন আরামছে যা বলবেন তাই লেখা হয়ে যাবে ।

[বি:দ্র: অবশ্যই নেট কানেকশন এবং এমবি থাকতে হবে]

ফেইসবুকে আমি [KD SOPON ROY]

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *