ওয়েব ডিজাইনারদের জন্য ৮ টি ফ্রি HTML ভ্যালিডেটর টুলস

ভ্যালিডেশন টুলস

পুরোপুরি ডিজাইনকৃত একটি ওয়েব পেজ নিখুঁত ভাবে কোডিং করা হলে আপনাকে প্রত্যাশিত ফলাফল প্রদান করবে। কিন্তু, আপনি যদি কোডের মধ্যে কিছু সিনট্যাক্স ভুল করেন তবে তা সত্যিই ভালো ফলাফল প্রদান নাও করতে পারে। কোডিং এ ভুল বা ত্রুটি খুব সাধারণ একটা ব্যাপার এবং যে কেউ ভুল করতে পারেন। আপনার করা ভুল গুলো ধরিয়ে দেয়ার জন্য অনলাইনে কিছু টুলস আছে যাকে বলা হয় ভ্যালিডেশন টুলস।

HTML ভ্যালিডেটর কি?

এইচটিএমএল ভ্যালিডেটর একটি প্রোগ্রাম বা টুলস যা যে কোন এইচটিএমএল ফাইলের ভুল সিনট্যাক্স গুলোকে ধরিয়ে দেয় এবং আপনার লিখা কোডিংয়ের ভুলগুলো ফিক্স করার জন্য বার্তা দেয়।

কেন HTML ভ্যালিডেশন ব্যবহার করবেন ?

আমরা জানি ওয়েবের সব প্রোগ্রাম নিয়ন্ত্রন করে W3c.org। এই প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী আমাদের সঠিক ও মানসম্মত কোডিং করতে হয়। যদি কোডিং এর কোনো সিনট্যাক্স ভুল থাকে তাহলে সেই কোডিং গুলো W3C ভ্যালিড হিসেবে নেয় না। আর তাই ভ্যালিড কোড লিখতে গেলে এক আধটুকু ভুল হয়েই যায়। হাজার হাজার কোডের মধ্যে ভুল খুজা বড় মুশকিল আর তাই সেই ভুল গুলো ধরার জন্য অনলাইনে অনেক ফ্রি ভ্যালিডেটর টুলস রয়েছে। আমি এখানে বেশ কিছু ভালো টুলসের বিবরন দিলাম। আসুন আমরা সেই ফ্রি টুলসগুলো দেখি

 ১। Dr. Watson  – Free HTML Validator

web design tools

এটি অনলাইনে ফ্রিতেই এইচটিএমএল চেক করে। সরাসরি ওয়েবসাইটের লিংক দিয়ে চেক করা যায়। এইচটিএমএল চেক ছাড়াও, এটি সার্চ ইঞ্জিনের জন্য উপযোগি কিনা তা পরীক্ষা করে, ডাউনলোড স্পিড ও পরিক্ষা করে থাকে

২। W3C Markup Validation Service

web design tools bangla

W3C মার্কআপ ভ্যালিডেটর সার্ভিস হল একটি ফ্রি অনলাইন টুলস যা HTML, XHTML, SMIL, এবং MathML ভ্যালিডেশন করে থাকে। এটি w3c.org এর নিজস্ব একটি ভ্যালিডেটর। এটা মাধ্যামে আপনি আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে ভ্যালিডেশন চেক করতে পারেন এমনকি আপনার তৈরিকৃত ডকুমেন্ট ফাইলটি আপলোড করেও ভ্যালিডেশন চেক করতে পারেন

w3c এর একটি সুবিধা আছে আর সেটা হলো আপনার ভুলগুলো সুন্দরভাবে ধরিয়ে দিবে। আপনি যদি ইমেজের অল্টার টেক্সট দিতে ভুলে যান তাহলেও সেটা আপনাকে দেখিয়ে দিবে। আমরা জানি ইমেজের অল্টার টেক্সট এসইওর জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয়।

৩। HTML Validator  – Website Validation Tool

web design tools babgla

এইচটিএমএল ভ্যালিডেটর মজিলার ফ্রি একটি এক্সটেনশন

আপনি যদি আপনার কম্পিউটারে ফায়ারফক্স ব্যবহার করেন তাহলে আপনি মজিলার এই এক্সটেনশনটা ইনস্টল করে নিতে পারেন। আপনি যখনি কোনো ওয়েব পেজ ভিজিট করবেন তখনি এই এক্সটেনশন দিয়ে পেজের ভ্যালিডেশন চেক করতে পারবেন।

এই এক্সটেনশনের একটা ভালো দিক হলো এটি দিয়ে ১৭ প্রকার ভাষার ওয়েবসাইটের ভ্যালিডেশন চেক করতে পারবেন।

৪। Firebug – Free Html Validator

online web design tools

ফায়ারবাগ হচ্ছে ফায়ারফক্সের একটি এক্সটেনশন। এটি দিয়েও এইচটিএমএল, সিএসএস, ডম, জাভাস্ক্রিপ্ট ও আরো অনেক কিছু ভ্যালিডেশন চেক করা যায়। এটি একটি বহুমুখী ডিবাগার। এটি আপনাকে রিয়েল টাইমে জাভাস্ক্রিপ্ট, CSS এবং এক্সএমএল নিয়ন্ত্রণ করতে দিবে।
এছাড়াও ফায়ারবাগের অন্য এক্সটেনশনগুলিও রয়েছে

৫। CSE HTML Validator – Paid HTML Validator

online web design tools bangla

সিএসই এইচটিএমএল ভ্যালিডেটর একটি পেইড টুলস। এটি দিয়ে আপনি খুব সহজেই এবং দ্রুত কোড পরিক্ষা করতে পারেন। যদিও এটি অনেক পুরোনো তবুও এর মানের দিক থেকে এটি এখনো ঠিক আছে। যেখানে ফ্রি টুলসগুলো অল্প কিছু ডাটা প্রদর্শন করে সেখানে পেইড তো একটু বেশিই করবে।

 ৬। CSS Validator – Free HTML Validator

web design online tools bangla

এটিও w3c.org এর একটি অনলাইন টুলস। এটি দিয়ে আপনি CSS ভ্যালিডেশন চেক করতে পারেন। তাছাড়াও আপনি HTML এর আগের ভার্সন XHTML ও চেক করতে পারেন। এইচটিএমএল ৫ এর আগের ভার্সনে (XHTML) অনেক নিয়ম মানা হতো। অল্প একটু ভুল হলেই কোড কাজ করতো না। কিন্তু এইচটিএমএল ৫ ভার্সনে তা ফিক্স করা হয়েছে।

৭। Total Validator  -Free & Paid

web design validate tools

একটি এক্সটেশনে অনেক সুবিধা পেতে এই ভ্যালিডেটরের তুলানা নেই। এটি ফ্রি ও পেইড দুই ভার্সনেই পাওয়া যায়। এতে এইচটিএমএল ও সিএসএস যাচাই করা খুবই সহজ। এছাড়াও এটি দিয়ে ভুল বানান এবং ব্রোকেন লিংকও চেক করা যায়।

 ৮। WDG HTML Validator

validator tools bangla

এটিও সুন্দর একটি ভ্যালিডেটর আপনি এটিও চেক করে দেখতে পারেন।

কোন ভ্যালিডেটরটি আপনার কাছে সবচেয়ে ভালো মনে হয়েছে? আপনার কি আরো কোনো ভালো ভ্যালিডেটর সম্পর্কে জানা আছে? যদি জানা থাকে তাহলে কমেন্ট করতে ভুলবেন না।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *